অথর্ববেদ বিদ্যাসূক্তঃ

।।ও৩ম্।।

অথর্ববেদ ৪/২১ বিদ্যারগুণ সূক্ত


আ গোবো অগ্মন্নুত ভদ্রমক্রন্ত্সীদন্তু গোষ্ঠে রণয়ন্ত্বস্মে।
প্রজাবতীঃ পুরুরূপা ইহ স্যুরিন্দ্রায় পূর্বীরুষসো দুহানাঃ।।১।।

পদার্থঃ (গাবঃ) গ্রহণে বা স্তুতি যোগ্য বিদ্যায় [গমের্ডোঃ। উ০ ২।৬৭; গৌরিতি বাঙ্ নাম-নিঘ০ ১।১১] (আ অগ্মন্) প্রাপ্ত হয়ে, [মন্ত্রে ঘসব্হর০। পা০ ২।৪।৮০] (উত) আর তাহারাই (ভদ্রম্) কল্যাণ (অক্রন্) করেন। তিনি (গোষ্ঠে) আমাদের গোষ্ঠ অর্থাৎ বিদ্যাসমাজে (সীদন্তু) প্রাপ্ত হবে আর (অস্মে) আমাদের (রণয়ন্তু-রময়ন্তু) সুখ দেবে। তিনি [রণায় রমণীয়ায় সংগ্রামায়-নিরু০ ১০।৪৭] (ইহ) এখানে সমাজে (ইন্দ্রায়) পরম ঐশ্বর্যবান পুরুষের জন্য (পূর্বীঃ) অনেক [পুরু বহুনাম-নিঘ০ ৩।১] (উষসঃ) প্রভাত বেলা পর্যন্ত [কালাধ্বনোরত্যন্তসংয়োগে। পা০ ২।৩।৫] (প্রজাবতীঃ) উত্তম মনুষ্যবান, (পুরুরূপা) অনেক লক্ষণবান হয়ে (দুহানাঃ) [কামনাকে] পূর্ণ করে (স্যুঃ) থাকে।।১।।

ভাবার্থঃ বিদ্যা পরমেশ্বর থেকে এসে সংসারের মহা উপকারী হয়ে। মনুষ্য ঈশ্বর বিদ্যা, শিল্প বিদ্যা আদি অনেক বিদ্যাকে প্রাপ্ত করে আর 'ইন্দ্র' মহাপুরুষার্থী প্রধান পুরুষের সহায়ক হয়ে অনেক কাল পর্যন্ত সুখ ভোগ করেন।।১।।

ইন্দ্রো য়জ্বনে গৃণতে চ শিক্ষত উপেদ্দদাতি ন স্বং মুষায়তি।
ভূয়োভূয়ো রয়িমিদস্য বর্ধয়ন্নভিন্নে খিল্যে নি দধাতি দেবয়ুম্।।২।।
পদার্থঃ (ইন্দ্রোঃ) মহান ঐশ্বর্যবান রাজা (য়জ্বনে) যজ্ঞকারী [সুয়জোঙ্ র্বনিপ্। পা০ ৩।২।১০৩] (চ) আর (গৃণতে) উপদেশক পুরুষকে (শিক্ষতে) শিক্ষা দেয়, আর (উপ-উপেত্য) আদর করে (স্বম্) ধন (দদাতি) দিয়ে, আর (ন) না (মুষায়তি) হাসিল করে, আর [ছন্দসি শায়জপি। পা০ ৩।১।৮৪] (দেবয়ুম্) দিব্য গুণ বা বিদ্বানদের প্রাপ্তকারী [মৃগয়্বাদয়শ্চ। উ০১।৩৭] (রয়িম্) ধনকে (ভূয়োভূয়ঃ) অধিক-অধিক (ইত্) ই (বর্ধয়ন্) বৃদ্ধি করে (ইত্-অস্য) এই সংসারকে (অভিন্নে) অটুট (খিল্যে) কণে-কণে প্রাপ্তির লাভে (নিদধাতি) নিধি রূপে রাখেন।।২।।

ভাবার্থঃ প্রতাপি রাজা স্বার্থ ছেড়ে বিদ্যাদানাদিতে ধনকে ব্যয় করেন, বিদ্যাবল থেকে ধন বৃদ্ধি করে সংসারকে অধিক লাভ পৌছে দেয়।।২।।



ন তা নশন্তি ন দভাতি তস্করো নাসামামিত্রো ব্যথিরা দধর্ষতি।
দেবাংশ্চ য়াভির্য়জতে দদাতি চ জ্যোগিত্তাভিঃ সচতে গোপতিঃ সহ।।৩।।
পদার্থঃ (তাঃ) তাহার [বিদ্যা] (ন) না (নশন্তি) নষ্ট হয়, (ন) না [তাহাদের] (তস্করঃ) চোর (দভাতি) ঠকায়, [দম্ভয়তি দভ্নোতি বজ্জতি তাঃ তস্করঃ অ০ ৪।৩।২] (ন) না (আমিত্রঃ) পীড়া দানকারী [অমের্দিষিতি চিত্। উ০ ৪।১৭৪] (ব্যথিঃ) ব্যথাকারী শত্রু [সর্বধাতুভ্য ইন্। উ০ ৪।১১৮] (আসাম্) ইহার (আ দধর্ষতি) হাসি উড়িয়ে। (চ) আর (গোপতিঃ) বিদ্যার স্বামী, বাচস্পতি (য়াভিঃ) যে [বিদ্যার] দ্বারা (দেবান্) দিব্য গুণকে (য়জতে) পূজা (চ) আর (দদাতি) দান করে, (তাভিঃ সহ) ঐ [বিদ্যার] সাথে (জ্যোক্ ইত্) অনেকই কাল পর্যন্ত সে (সচতে) মিলে থাকে।।৩।।
ভাবার্থঃ বিদ্যা অক্ষয় কোষ। যে মনুষ্য বিদ্যাকে সৎকার পূর্বক গ্রহণ করে সংসারে বিস্তার করে, সে যশস্বী হয়ে সদা আনন্দ ভোগে।।৩।।



ন তা অবী রেণুককাটোহশ্নুতে ন সংস্কৃতত্রমুপ য়ন্তি তা অভি।
উরুগায়মভয়ং তস্য তা অনু গাবো মর্ত্য বি চরন্তি য়জ্বনঃ।।৪।।
পদার্থঃ (ন) না তো (অর্বা) ঘোড়ার সমান বিষয়াসক্ত, অথবা হিংসক পুরুষ, আর [অবদ্যবমাধমার্বরেফাঃ কুত্সিতে। উ০ ৫।৫৪; অর্বা, অশ্বনাম-নিঘ০ ১।১৪; অর্বেণবান্-নিরু০ ১০।৩১; নিকৃষ্টপ্রতিকৃষ্টার্বরেফ০। ইত্যমরঃ-উ০ ২১।৫৪] (ন) না (রেণুককাটঃ) ধুলোর কুয়ার সমান পড়ে যাওয়ার মনুষ্য [অজিবৃরীভ্যো নিচ্চ। উ০ ৩।৩৮] (তাঃ) ঐ [বিদ্যাকে] (অশ্নুতে) পেয়ে থাকে। (তাঃ) তাহার বিদ্যার (সংস্কৃতত্রম্) সংস্কৃত [শুদ্ধ] বিদ্যার রক্ষক জনকে (অভি) সব দিক থেকে [উরুগাবম্ অ০ ২।১২।১] (উপয়ন্তি) আসে। (তাঃ গাবঃ) তাহার বিদ্যার (তস্য) ওই (য়জ্বনঃ) দেবতার পূজনকারী (মর্তস্য) মনুষ্যকে [হসিমৃগ্রিণ০। উ০ ৩।৮৬] (উরুগায়ম্) বড় প্রশংসনীয় (অভয়ম্) নির্ভয় রাজ্যে (অনু) অনুকূলতা থেকে (বিচরন্তি) বিচারণ করে।।৪।।
ভাবার্থঃ বিষয়ী, অদৃঢ় স্বভাব, দুষ্টজন বিদ্যার উত্তম ফলকে পায় না। জিতেন্দ্রিয়, বিদ্বানের সৎকারকারী রাজার সুরক্ষিত রাজ্যে অনেক উত্তম বিদ্যার উন্নতিকে প্রাপ্ত হয়।।৪।।

গাবো ভগো গাব ইন্দ্রো ম ইচ্ছাদ্গাবঃ সোমস্য প্রথমস্য ভক্ষঃ।
ইমা য়া গাবঃ স জনাস ইন্দ্র ইচ্ছামি হৃদা মনসা চিদিন্দ্রম্।।৫।।
পদার্থঃ (গাবঃ) বিদ্যায়ই (ভগঃ) ধন, [ভজনীয়ং ধনম্-নিঘ০ ২।১০] (গাবঃ) বিদ্যাই (ইন্দ্রঃ) পরম ঐশ্বর্য, (গাবঃ) বিদ্যাই (প্রথমস্য) অতি শ্রেষ্ঠ (সোমস্য) সোমরস অর্থাৎ অমৃত বা মোক্ষের (ভক্ষঃ) সেবন, [পূর্ণতা] [বৃতুবদিবচি০ উ০ ৩।৬২] (মে ইচ্ছাত্) [এই] আমার ইচ্ছা। (জনাসঃ) হে মনুষ্য! (ইমাঃ) এই (য়াঃ) যে (গাবঃ) বিদ্যা আছে, (সঃ) এবং (ইন্দ্রঃ) পরম ঐশ্বর্য আছে। (ইন্দ্রম্) পরম ঐশ্বর্যর (চিত্) ই (হৃদা) হৃদয় অর্থাৎ আত্মা আর (মনসা) বিজ্ঞানের সাথে (ইচ্ছামি) আমি ইচ্ছা করি।।৫।।
ভাবার্থঃ মনুষ্য বিদ্যার ধন, ঐশ্বর্য আর মোক্ষের মুখ্য সাধন জেনে পূর্ণ শ্রদ্ধা দ্বারা প্রাপ্ত করেন।।৫।।

য়ূয়ং গাবো মেদয়থা কৃশং চিদশ্রীরংচিত্কৃণুথা সুপ্রতীকম্।
ভদ্রং গৃহং কৃণুথ ভদ্রবাচো বৃহদ্বো বয় উচ্যতে সভাসু।।৬।।
পদার্থঃ (গাবঃ) হে বিদ্যাও! (য়ূয়ম্) তুমি (কৃশম্) দুর্বল থেকে [অনুপসর্গাত্ ফুল্লক্ষীবকৃশোল্লাঘাঃ। পা০ ৮।২।৫৫] (চিত্) ও (অশ্রীরম্) শ্রীরহিত নির্ধন থেকে (চিত্) ও (মেদয়থ) স্নেহ করে আর (সুপ্রতীকম্) বড় প্রতীতবান বা মহান রূপবান [অলীকাদয়শ্চ। উ০ ৪।২৫] (কৃণুথ) বানিয়ে দাও। (ভদ্রবাচঃ) হে কল্যাণী বিদ্যাও! (গৃহম্) ঘরের (ভদ্রম্) মঙ্গলময় (কৃণুথ) কর দিয়ে, (সভাসু) বিদ্বানদের থেকে প্রকাশমান সভার মধ্যে (বঃ) তোমারই (বয়ঃ) বল [য়ৌবনম্। অ০ ২।১০।৩] (বৃহত্) মহান (উচ্যতে) প্রশংসা করে যায় ।।৬।।
ভাবার্থঃ বিদ্যা দ্বারা দুর্বল মনুষ্য, আর নির্ধন মহান বিশ্বাসী আর রূপবান হয়ে, বিদ্বানদের ঘরে সদা আনন্দ থেকে আর বিদ্বানদেরই রাজসভা আর পঞ্চায়তের শ্রেষ্ঠত্ব হয়।।৬।।

প্রজাবতীঃ সূয়বসে রুশন্তীঃ শুদ্ধা অপঃ সুপ্রপাণে পিবন্তীঃ।
মা ব স্তেন ঈশত মাঘশংস পরি বো রুদ্রস্য হেতির্বৃণক্তু।।৭।।
পদার্থঃ [হে মনুষ্য প্রজারা!] (প্রজাবতীঃ) উত্তম সন্তানবান, (সুয়বসে) সুন্দর যব আদি অন্নবান [ঘর] মধ্যে [অত্যবিচমি০ উ০ ৩।১১৭] [অন্ন] (রুশন্তীঃ) খেয়ে, আর (সুপ্রপাণে) সুন্দর জলস্থানে (শুদ্ধাঃ) শুদ্ধ (অপঃ) জলকে (পিবন্তীঃ) পান করে (বঃ) তোমাকে (স্তেনঃ) চোর [খর্পরে শরিবা লোপো বক্তব্যঃ। বা০ পা০ ৮।৩।৩৬] (মা ঈশত) বশে না করে, আর (মা) না (অঘশংসঃ) খারাপ চিন্তনকারী, ডাকু, চোর আদি [বশে করে]। (রুদ্রস্যঃ) পীড়ানাশক পরমেশ্বরের (হেতিঃ) হনন শক্তি [ঊতিয়ুতিজূতি০ পা০ ৩।৩।৯৭] (বঃ) তোমাকে (পরি) সবদিক থেকে (বৃণক্তু) দূরে থাকবে।।৭।।

ভাবার্থঃ মনুষ্য বিদ্যার উপার্জন করে নিজের সন্তানদের উত্তম শিক্ষা দিয়ে আর অন্ন জল আদির সুপ্রবন্ধ করে সদা হৃষ্ট-পুষ্ট বুদ্ধিমান, আর ধর্মনিষ্ঠ থেকে, যাহা থেকে তাহাদের না চোর আদি নির্যাতন করে আর না পরমেশ্বর দণ্ড দেবে।।৭।।

ভাষ্যঃ পণ্ডিত ক্ষেমকরণদাস ত্রিবেদী

।।ও৩ম্ শান্তি শান্তি শান্তি।।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বাণী চার প্রকার

বৈদিক পঞ্চ মহাযজ্ঞ

ঋগ্বেদ রাত্রিসূক্তঃ